ফ্রিল্যান্সার হবেন কি ভাবে A to Z বিস্তারিত আলোচনা কারা হল ?

আমাদের দেশের মোট জনসংখ্যার বড় অংশই এখন তরুণ। আর তরুণরাই পারে একটি দেশের অর্থনীতির গতি পরিবর্তন করে দিতে। দেশের মোট জনসংখ্যার ১৭ থেকে ৩৫ বছর বয়সী মানুষের সংখ্যা এখন বেশি, যা জনসংখ্যার প্রায় ৩২%, সুত্র: CIA - The World Factbook। ২০১৫ - ২০১৬ সালের মধ্যে এটা ৪০ শতাংশে উতীর্ন হবে। যে কোনো দেশের তরুণ জনগোষ্ঠীর সংখ্যা যখন আনুপাতিক হারে সবচেয়ে বেশি থাকে তখন তাকে ডেমোগ্রাফিক ডিভিডেন্ড বা ডেমোগ্রাফিক বোনাস বলে। এ অবস্থাকে আবার উইন্ডোজ অব অপরচুনিটিও বলা। এর মাধ্যমে কোনো দেশের উন্নয়নের সম্ভাবনাময় দুয়ার খুলে যেতে পারে। আর যদি সঠিক সময়ে তাদের সঠিকভাবে কাজে লাগানো না যায় তাহলে যেন যেকোনো দেশ বা জাতির  জন্য বোঝা  মারাত্মক বোঝার কারণ হবে। বাংলাদেশের এই শিক্ষিত বিপুল জনগণকে অনলাইনে আউটসোর্সিং কাজের যোগ্য হিসেবে অথবা ফ্রিল্যান্সার হিসাবে গড়ে তোলা এর সঠিক সমাধান হতে পারে।

*freelancing_ফ্রিল্যান্সার

আউটসোর্সিং হল একটি প্রতিষ্ঠানের কাজ নিজেরা না করে বাইরের কোন প্রতিষ্ঠানের বা ব্যক্তির সাহায্যে করিয়ে নেয়া। এই কাজ হতে পারে কোনো প্রকল্পের অংশ বিশেষ অথবা সমগ্র প্রকল্প। ফ্রিল্যান্সিং হল কোন ব্যক্তি কোন নির্দিষ্ট প্রতিষ্ঠানে কাজ না করে চুক্তিভিত্তিক বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করে থাকে। একজন ফ্রিল্যান্সারের যেরকম রয়েছে কাজের ধরণ নির্ধারণের স্বাধীনতা, তেমনি রয়েছে যখন ইচ্ছা তখন কাজ করার স্বাধীনতা। গতানুগতিক অফিস সময়ের মধ্যে ফ্রিল্যান্সার স্বীমাবদ্ধ নয়। কোম্পানিগুলো সাধারণত আউটসোর্সিং করে উৎপাদন খরচ কমানোর জন্য। অনেক সময় পর্যাপ্ত সময়, শ্রম অথবা প্রযুক্তির অভাবেও আউটসোর্সিং করা হয়।

*মূলত যে কাজগুলো করা হয়

তথ্যপ্রযুক্তি নির্ভর করে মূলত যে কাজগুলো করা হয় - Web Development, Software Development, Writing & Content, Design, Multimedia & Architecture, SEO/SEM/SMM, Data Entry ইত্যাদি)।

*ফ্রিল্যান্সিং-এর ইতিহাস

আমাদের দেশে ফ্রিল্যান্সিং এর ইতিহাস খুব বেশি পুরানো নয়। গত তিন-চার বছর ধরে এই পেশা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে । কিন্তু বিশ্বের অন্যান্য দেশে ফ্রিল্যান্সিং-এর ধারণাটি আগে থেকেই ছিল। এর সুচনা হয়েছিল ১৯৯৮ সালে। “GURU” –সর্বপ্রথম ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস যা ১৯৯৮ সালে SOFTmoonlighter.com হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। জনপ্রিয়তার ধারাবাহিকতায় পরে Elance.com, RentAcoder.com, Odesk.com, GetAFreelancer.com, Freelancer.com, Limeexchange.com সহ আরো অনেক মার্কেটপ্লেস প্রতিষ্ঠিত হয়। ইন্টারনেটের বিস্তৃতির কারনে বাংলাদেশেও ফ্রিল্যান্সিং দিন দিন জনপ্রিয়তা হচ্ছে।

*যে দেশ গুলো কাজ দিয়ে থাকে

যেসকল দেশ এই ধরনের সার্ভিস প্রদান করে থাকে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ভারত, ইউক্রেন, ব্রাজিল, আর্জেন্টিনা, ইন্দোনেশিয়া, চীন, ফিলিপিন, রাশিয়া, পাকিস্তান, পানামা, নেপাল, বাংলাদেশ, রোমানিয়া, মালয়েশিয়া, মিশর এবং আরো অনেক দেশ।

আজ প্রথম পর্ব এখানেই বিদায়, এই রকম মোট দশটি পর্ব নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে আশা করি সবাই পড়ে বুঝতে পারবেন, দুই নম্বর পর্ব নিয়ে  খুব শীঘ্রই আসবো আপনাদের সামনে, আশা করি সবাই ভাল থাকবেন, কোনো কিছু জানতে চাইলে নিচে কমেন্ট করুন।

1 comment:

Powered by Blogger.